এবারস্থায়ী কেন্দ্রে রূপগঞ্জের পূর্বাচলে বাণিজ্য মেলা

এবারস্থায়ী কেন্দ্রে রূপগঞ্জের পূর্বাচলে বাণিজ্য মেলা


নজরুলইসলামলিখন, রূপগঞ্জ ঃ

আগামীবাণিজ্য মেলারূপগঞ্জেরপূর্বাচলেমার্চে স্থায়ী কেন্দ্রে অনুষ্ঠিতহতেযাচ্ছে। এতোবছরধরে অস্থায়ী কেন্দ্রে আয়োজনকরাহলেও ২০২১ সালেরবাণিজ্যমেলাহবেপূর্বাচলে স্থায়ী কেন্দ্রে। করোনারকারণে দেরিহলেও এ মেলাশুরুহবে ১৭ মার্চ।

বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপএক্সিবিশন সেন্টারনামে এই স্থায়ী কেন্দ্রটিডিসেম্বরের ৩১ তারিখেবুঝেপাবেরফতানিউন্নয়নব্যুরো (ইপিবি)। এরআগে ২০২১ সাল থেকে ঢাকাআন্তর্জাতিকবাণিজ্যমেলাপূর্বাচলেসরিয়ে নেয়ারসিদ্ধান্তনিয়েছিলসরকার। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতেএসে এ সিদ্ধান্তেরইপ্রতিফলনহতেযাচ্ছে।

ইপিবিরমহাপরিচালকমাহবুবুররহমানবলেছেন, পূর্বাচলে ২০ একরজমিরওপরবাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপএক্সিবিশন সেন্টারনামে স্থায়ীবাণিজ্যমেলা কেন্দ্রটিরনির্মাণকাজ শেষেহয়েছে। চলতিডিসেম্বরের ৩১ তারিখেএটিআমরাবুঝেপাবো।

এটিনির্মাণকরেছেএকটিচীনানির্মাণকারীপ্রতিষ্ঠান। এদিকে ইপিবিসূত্রেজানা গেছে, পূর্বাচলে স্থায়ীভাবেবাণিজ্যমেলাকরারজন্য সরকারেরকাছে ৩৮ একরজমি চেয়ে ২৬ একরজমি পেয়েছিলইপিবি। আরো ১২ একরজমিপ্রক্রিয়াধীন।

২০ একরজমিরওপরএক্সিবিশন সেন্টারনির্মাণহয়েছে। ৬ একরজমিতেহবেওয়্যারহাউজ, পাওয়ারপ্ল্যান্ট, স্থায়ীফুডসেন্টার ও অংশগ্রহণকারীদেরজন্যআবাসিকব্যবস্থাসহপ্রশাসনিকভবন।

এগুলোএখনোনির্মাণাধীন। আর এই বিশালকর্মযজ্ঞেরঘোষণাটিএসেছিল ২০১৯ সালেরআন্তর্জাতিকবাণিজ্যমেলারসমাপ্তির দিনেই।

সে বছর ৩ ফেব্রুয়ারিরাজধানীর শেরেবাংলানগরেআন্তর্জাতিকবাণিজ্যমেলায়সমাপনীঅনুষ্ঠানেবাণিজ্যমন্ত্রীটিপুমুনশিবলেছিলেন, ঢাকাআন্তর্জাতিকবাণিজ্যমেলা স্থায়ীভাবেপূর্বাচলেনিয়েযাওয়ারজন্য সেখানেবাণিজ্যমেলারনিজস্ব কেন্দ্র করাহচ্ছে।

প্রধানমন্ত্রীআমাদেরবলেছেন, ২০২১ সালেরঢাকাআন্তর্জাতিকবাণিজ্যমেলাহবেপূর্বাচলেরনিজস্ব জায়গায়।

রফতানিউন্নয়নব্যুরোসূত্রেজানা গেছে, পূর্বাচলেপ্রায় ৭৯৬ কোটিটাকা ব্যয়ে এ কেন্দ্র নির্মাণেরকাজশুরুহয়। পরেপ্রকল্পেরমেয়াদ বাড়লেব্যয়ওবাড়ানোহয় ১৭০ কোটিটাকা।

২০০৯ সালে ক্ষমতায়এসে এই উদ্যোগটিনিয়েছিলআওয়ামীলীগসরকারপ্রধানমন্ত্রী শেখহাসিনাআনুষ্ঠানিকভাবেমাসব্যাপী এই মেলারউদ্বোধনকরারকথারয়েছে।


এছাড়াবাণিজ্য মন্ত্রণালয়সূত্রজানিয়েছে, গত ২৫তম বাণিজ্য মেলারউদ্বোধনীঅনুষ্ঠানেপ্রধানমন্ত্রী ঘোষণাকরেন ২০২১ সালের ২৬তম বাণিজ্য মেলাপূর্বাচলেনতুনশহরেবাস্তবায়নাধীনবাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপএক্সিবিউশন সেন্টারে (বিসিএফইসি) অনুষ্ঠিতহবে।

প্রধানমন্ত্রীরপ্রতিশ্রুতিরক্ষায়নানাজটিলতাকাটিয়েকরোনাসমস্যা মোকাবিলাকরে সেখানেই মেলাআয়োজনেরপ্রস্তুতিচলছে।

মেলারউদ্বোধনপহেলাজানুয়ারিতেনাকরারকারণজানতেচাইলেইপিবিসূত্রজানিয়েছে, করোনারকারণেনির্ধারিতসময়ে এই মেলাকরাযাচ্ছে না। কারণ, গত ২৫ মার্চের পর থেকে দেশে লকডাউনে সব কাজকর্ম বন্ধছিল।

নতুন ভেন্যুহওয়ারকারণেপ্রস্তুতিকাজকিছুটাপিছিয়েরয়েছে। এছাড়াওআসন্নশীতেকরোনাদ্বিতীয় দফায়আঘাতহানার আশঙ্কা রয়েছে। সব দিকবিবেচনাকরেই ২৬তম ঢাকাআন্তর্জাতিকবাণিজ্য মেলা পেছানোরসিদ্ধান্তনিয়েছেরফতানিউন্নয়নব্যুরোরপরিচালনা পর্ষদ।


জানা গেছে, রূপগঞ্জউপজেলারপূর্বাচলনিউটাউনের ৪ নম্বর সেক্টরের ৩১২ নম্বর রোডের ০০২ নম্বরপ্লটেনির্মাণকরাহচ্ছেবাংলাদেশ-চায়নাফ্রেন্ডশিপএক্সিবিশনসেন্টার।

, মোট ৩৫ একরজমিরওপরনির্মাণাধীন এই সেন্টারেআধুনিককারপার্কিং, সম্মেলন কক্ষ, সভাকক্ষ, প্রেসসেন্টার, অভ্যর্থনা কক্ষ, বাণিজ্য তথ্যকেন্দ্র, আধুনিকসুবিধাসংবলিতডরমিটরি থাকবে।

এছাড়াএক্সিবিশন সেন্টারেরনিরাপত্তানিশ্চিতকরতেসার্বক্ষণিকসিসিটিভি, আধুনিকব্যবস্থাসহ বিদ্যুতেরনিজস্ব সাবসেন্টার, সার্ভিসরুম, অভ্যন্তরীণরাস্তা, কালভার্ট ও সীমানাপ্রাচীরনির্মাণকরাহচ্ছে।

আগামীডিসেম্বরমাসেপূর্বাচলের‘বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপএক্সিবিশন সেন্টারনির্মাণ’কাজসম্পন্নকরারকথারয়েছে। এই সেন্টারটি পূর্ণাঙ্গ রূপদিতেসরকারিতহবিলের
প্রায় ৬০০ কোটিটাকা ব্যয়ে একটিফাইভ স্টার হোটেল তৈরিকরাহবে। যেখানে বিদেশিরাএসে থাকতেপারবেন। সেই সঙ্গে তৈরিহবেআধুনিককনভেনশন সেন্টার। এ জন্য ৬ একরজমিপাওয়া গেছে।


প্রসঙ্গত, ২০০৯ সালের ৯ ডিসেম্বরপ্রকল্পটিজাতীয় অর্থনৈতিকপরিষদেরনির্বাহীকমিটির (একনেক) বৈঠকেঅনুমোদন পেলেওজমিনাপাওয়ায়প্রকল্পটিবাস্তবায়নশুরুকরাযায়নি। পরবর্তীতেপ্রধানমন্ত্রীরনির্দেশনা ও বাণিজ্য মন্ত্রণালয়েরঅনুরোধেরাজধানীউন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) পূর্বাচলউপ-শহরে মোট ২০ একরজমিবরাদ্দ দেয়। সে অনুযায়ীডিজাইনওকরাহয়।
রূপগঞ্জপ্রতিনিধি।

আপনি আরও পড়তে পারেন